শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ০৭:২২ পূর্বাহ্ন

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনে মুন্সীগঞ্জের  ৯ জন নিহত

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ১৫ আগস্ট, ২০২৪
  • ৫৯ Time View

বৈষম‍্য বিরোধী আন্দোলনে মুন্সীগঞ্জ ও ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে মন্সীগঞ্জের  ৯ জন নিহত হওয়ার তথ্য পাওয়া গেছে। এদের মধ্যে ৬ জন ঢাকা, গাজিপুর, নারায়নগঞ্জে ও ৩ জন মুন্সীগঞ্জে গুলিবিদ্ধ হয়ে মারা যায়। হাসপাতাল, সংশ্লিষ্ট থানা ও নিহতের স্বজনদের কাছ থেকে এ সব তথ্য অনুসন্ধান পূর্বক পরিবারের বরাত, হাসপাতালে মত্যূ সনদে এসব তথ্য নিশ্চিত হওয়া গেছে। জুলাইয়ের মধ্যভাগ থেকে আগস্টের ৪ তারিখ পর্যন্ত আন্দোলনে ও পরবর্তীতে চিকিৎসাধীন অবস্থায় হাসপাতালে তাদের মত্যু হয়।

খোঁজ নিয়ে দেখা যায়, নিহতদের মধ্যে ছাত্র, শ্রমিক, দিনমজুর রয়েছে। এর মধ্যে ঢাকা ও টঙ্গীতে মারা গেছে ৬ জন। তারা হলেন, সিরাজদিখানের মধ্যপাড়ার তাজুল ইসলামের ছেলে ছাত্র মোস্তফা জামান সমুদ্র (১৭), গজারিয়ার বালুয়াকান্দি বড় রায়পাড়া গ্রামের মো: সানাউল্লাহর ছেলে ছাত্র মেহেদী হাসান (২০), মন্সীগঞ্জ সদরের রামপাল ইউনিয়নের সুখবাসপুরের মো: সুলতান শেখের ছেলে ফরিদ শেখ (২৯), মিরকাদিম পৌরসভার রামগোপালপুরের আনিছুর রহমান চৌধুরীর ছেলে পৌর ছাত্রদলের সদস্য সচিব শারিক চৌধুরী মানিক (২৯), শ্রীনগরের আইয়ুবু খলিফার ছেলে আল-আমিন খলিফা (১৮) ও শ্রীনগর উপজেলার উত্তর কোলাপাড়ার নজরুল ইসলামের ছেলে ছাত্র মো: শোভন। তারা ঢাকা, চিটাগংরোড, সাইনবোর্ড, নিউমার্কেটসহ বিভিন্ন স্থানে আন্দোলনে নিহত হয়েছে বলে স্বজনরা নিশ্চিত করেছে।

এছাড়া গত ৪ আগস্ট মুন্সীগঞ্জে আন্দোলনকারী-আওয়ামী লীগের নেতাকর্মী ও পুলিশের  মধ্যে ত্রিমুখি সংঘর্ষের ঘটনা ঘটে। বেলা ১০টা থেকে বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত ৭ ঘন্টা শহরের ধাওয়া-পাল্টা ধাওয়া গুলি, ককটেল বর্ষণে রণক্ষেত্র ছিল। আন্দোলনে হাসপাতালের হিসাবে গুলিবদ্ধসহ আহত হয় অন্তত ৯৫ জন। গুলিবিদ্ধ হয়ে নিহত হয় ৩ আন্দোলনকারী। তারা হলেন, শহরের উত্তর ইসলামপুরের মো: আলী আকবরের ছেলে শ্রমিক মো: সজল, ইসলামপরের অস্থায়ী বাসিন্দা নুর মোহাম্মদ সরদার ওরফে ডিপজল (১৭) ও একই এলাকার মতিন ফরাজীর ছেলে দিনমজুর রিয়াজুল ফরাজী (৩৫)। তিনজনের মধ্যে ডিপজলের স্থায়ী বাড়ি শরীয়তপুরে। তবে সে মুন্সীগঞ্জেই নানা বাড়িতে ছোট থেকে বসবাস করে আসছে। 

এদিকে নিহত বেশ কয়েক জনের বাড়িতে ঘুরে দেখা যায়, কোন কোন বাড়ি শোকে স্তব্ধ আবার বিচারের দাবিতে ক্ষুব্ধ কেউ। শহরের ইসলামপুর এলাকায় নিহত রিয়াজুল ও সজলের স্বজনরা জানান, পাখির মত ঝাকেঝাকে গুলি করা হয়। কেউ তো কোন অন্যায় করেনি। তাহলে কেনো এই হত্যাকাণ্ড। দ্রুত জড়িতদের চিহ্নিত করে বিচারের দাবি জানান তারা।

শ্রীনগরের নিহত শুভর বাবা নজরুল ইসলাম জানান, একমাত্র ছেলেকে হারিয়ে পাগল প্রায় সকলে। শুভর মায়ের সাথে কথা হলে কান্নায় ভেঙে পড়েন তিনি বলেন, সৃষ্টি কর্তার কাছে ছেলের জন্য দোয়া করতে।

মুন্সীগঞ্জে বৈষম্য বিরোধী আন্দোল মন্সীগঞ্জে কোন সমন্বয়ক ছিলো না। তবে আন্দোলনকারী কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, মুন্সীগঞ্জে নির্দিষ্ট করে কোন সমন্বয়ক ছিলো না। তবে ছাত্রদের আহ্বানে ছাত্রজনতা সকলে মিলে আন্দোলনে ১৬ জুলাই থেকে অংশ নেয়। আহতের সংখ্যা কয়েক শতাধিক। তারা বলেন,যেকোন সংকট সংগ্রামে তারা দেশের তরে অকুতোভয় থাকবে, লাল-সবুজের পতাকার সম্মান রাখবে। শহীদের রক্তের বৃথা যেতে দেওয়া হবে না।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2024 Toroni24 Tv.
Theme Dwonload From ThemesBazar.Com